মেম্বারের লোক বাড়ি বাড়ি গিয়ে তালিকা করছে আইডি কার্ড দেখে। আবদুল লতিফ। পিতা-মৃত নুর মোহাম্মদ সরকার। মাতা-মৃত বিলকিস আকতার। জন্ম…
Browsing: খোলা জানালা
অনন্ত আনন্দ, অনন্ত বেদনা তুমি আমার অনন্ত আনন্দ তোমার স্তনপান করে কাঁদি। শিক্ষকের কড়া স্নেহে আমাকে শুদ্ধ করে দাও ঘুমুবো!…
দূরত্ব সাদিয়া স্ট্যান্ডিং টিকিটের যাত্রী। একের পর এক সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে। দুয়েক দিন পর সাধারণ ছুটি হবে। বন্ধ করে…
প্রথম লেখালেখির শুরুর কথা বলতে গিয়ে অনেকেই বলেন, হুট করেই একদিন কিছু না ভেবে কবিতা লিখে ফেললাম। গল্প বা উপন্যাস…
শাড়িটা হাতে নিয়ে চোখ ছলছল করে উঠলো মজিতনের। একমাত্র ছেলের মুখের দিকে তাকিয়ে চোখের জল লুকাতে হলো। মুখটা হাসি হাসি…
ভেবেছিল—ডাক্তারি পেশাটা মহত্তের কাজ। অথচ পেশায় যোগ দেওয়ার পর থেকেই মনে হচ্ছে এর মতো মোহাচ্ছন্নতা আর মিথ্যের মিথস্ক্রিয়া ছড়ানো পেশা…
পালাবার পথ নাই, স্থানও নেই কোথায় পালাবো আমি? শোষণের টাকায় গড়ে ওঠা ঝলমলে শহর থেকে প্রতারিত সেই গ্রামে? নাই-নাই গ্রাম…
আগে সাংবাদিকদের প্রায় একটি প্রশ্নের মুখোমুখি হতে হতো; ‘সব খবর কিভাবে সবার আগে পান?’ প্রশ্নটি কিছুটা জটিল হলেও এরমধ্যে ছিল…
বইয়ের ফ্লাপে লেখা রয়েছে সিমোন দ্য বোভোয়ারের একটি উক্তি, যেখানে বলা হয়েছে, ‘নিজেকে যদি সংজ্ঞায়িত করতে চাই, আমাকে শুরুতেই বলতে হয়, আমি একজন নারী। বাদবাকি কথা এই সত্যকে ঘিরেই। পুরুষের নিজেকে প্রথমেই পুরুষ বলার দায় নেই।’ তাই বলতেই হয়, নারী হয়ে বড় হওয়া যত সহজ, মানুষ হওয়া তারচেয়েও অধিক কঠিন। ‘আলাপের অ্যাম্ফিথিয়েটারে’ বইটিতে লেখক ইশরাত তানিয়া দশ নারী কথাসাহিত্যিকের আলাপচারিতায় এমনই এক দৃষ্টিভঙ্গির অবতারণা করেছেন। প্রতিকূল অবস্থার মধ্য দিয়েই তারা স্বমহিমায় প্রতিভাত হয়েছেন নিজ প্রজ্ঞার অনুশীলনে।
হৃদয়ের যে স্পন্দন তারও রয়েছে নিজস্বতা। সেই নিজস্বতাকেই পুঁজি করেছেন সৌমিত বসু। তিনি কবিতাকে মিলিয়ে দিয়েছেন হৃদপিণ্ডের স্পন্দনের সঙ্গে। যে…