পাঠসূত্র | চিন্তাসূত্র
৮ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ | ২১ এপ্রিল, ২০১৯ | দুপুর ২:০৯

পাঠসূত্র Subscribe to পাঠসূত্র

তাচ্ছিল্যকুসুম: একটি সমীক্ষা ॥ খালেদ হামিদী

সেলিনা শেলীর ব্যক্তিত্ব সেই হীরের মতো, যার বিভিন্ন তল থেকে নানা কালে নানান আলোক বিচ্ছুরিত হয়। গেলো শতকের আশির দশকের গোড়া থেকে, তারুণ্যের প্রায় সূচনালগ্ন হতেই, তিনি সক্রিয় হয়ে ওঠেন থিয়েটারে। এরপর ছাত্ররাজনীতির সমান্তরালে কবিতায়ও। ছাত্রাবস্থায়, ১৯৯০-এর ডিসেম্বরে*, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতিক্রিয়াশীল...

নিঃসঙ্গ সৈকতে সোনার ময়ূরপঙ্খি নাও: দর্শনাশ্রয়ী গল্প ॥ আহমেদ শরীফ শুভ

কবি ও কথাসাহিত্যিক দীলতাজ রহমানের সাম্প্রতিক গল্পগ্রন্থ ‘নিঃসঙ্গ সৈকতে সোনার ময়ূরপঙ্খি নাও’। বেরিয়েছে এবারে বইমেলায়। গ্রন্থটিকে নিছক একটি গল্পগ্রন্থ বলে আখ্যায়িত করলে তার যথার্থ মূল্যায়ন করা হবে না। ভূমিকায় তিনি নিজেই বলেছেন, ‘এই বইয়ে যা লেখা, তার কিছু গল্প, কিছু গল্পের মতো, যাকে অগল্পও বলা চলে’। তবে...

কৃষ্ণবালিকা: রোমান্টিক পরিভ্রমণ ॥ ইলিয়াস বাবর

কাব্য-ভুবন নির্মাণের বড় আধার প্রেম। এই নিয়ামক ভর করে বলেই পঙ্‌ক্তির উদয় হতে থাকে মানবের মনে। মানস-বিভা উজ্জ্বলভাবে যারা শব্দে সওয়ার করতে পারে, তাদের কবি পদবাচ্যে অভিহিত করা অন্যায় হয় না মোটেও। কবিরা অন্তত পৃথিবীর তাবত প্রেমিক-প্রেমিকার প্রতিবেশী হয়ে বুকের রক্ত কবিতায় প্রতিস্থাপন করে পৃথিবীকে সুন্দর করেছে,...

নিষিদ্ধ নুন: গজলের সুধা-সাহারা ॥ ইলিয়াস বাবর

মোনাজাতে ঈমাম বলে যান সম্ভব-অসম্ভব আর্জি-অনুরাগ, তাতে আমিন আমিন বলে সমবেত কণ্ঠ মিলিয়ে নেয় যাবতীয় স্বর কিন্তু সাহিত্যকে সাধনার নামান্তর ডিসকোর্স হিসেবে মেনে নিলেও সাহিত্যকর্মীরা সব কিছুতে আমিন বলেন না কিংবা একই কাতার আর সময়ের বাসিন্দা হয়েও আলাদা হয়ে যান, নিজের একটা জগত নির্মাণ করার বাসনায়; গোপন কী প্রকাশ্য...

ব্যক্তিত্ববাদ: আভিজাত্য-অন্তর্বেদনার কাব্য ॥ তানিম ইশতিয়াক

কোনো কবিতার বইয়ের রিভিউ লিখছি এই প্রথম। হিম হিম আয়োজনে এই রাতকে করেছি কাব্যপাঠের উপলক্ষ। ‘ব্যক্তিত্ববাদ’ পড়ে বুকের ভেতর জেগে উঠল এক বিষণ্ণ বিদ্রোহ। সোজাসাপ্টা সরলতা আর নুয়ে থাকা অহঙ্কারের অপূর্ব সম্মিলন পেলাম আলীম হায়দারের কাব্যভাষায়। ব্যক্তি আলীম হায়দারের সঙ্গে পরিচয় ও ঘনিষ্ঠতা অনেক আগে। কিন্তু তার...

কাচের মেয়ে: সমাজ-বাস্তবতার প্রতিচ্ছবি ॥ রাকিবুল রকি

কবিতা বা নাটকের তুলনায় উপন্যাস অর্বাচীন হলেও কবিতা বা নাটকের তুলনায় উপন্যাসের পাঠক সংখ্যা বেশি। পাঠকের কাছে এই গ্রহণযোগ্যতার একটি অন্যতম কারণ হলো—কবিতা বা নাটকের চেয়ে উপন্যাসের সঙ্গে একাত্মা হওয়া সহজ। উপন্যাসের সঙ্গে পাঠকের একাত্মা হওয়ার কারণ ই. এম. ফরস্টারের ভাষায় বলা যায়, ‘অন্যান্য শিল্প-মাধ্যম থেকে...

শত কবির প্রেমে-সরোবরে ॥ শামস আরেফিন

প্রেম জীবনের অবিচ্ছেদ্য বিষয়। এ প্রেমহীন কোনো মানুষের অস্তিত্ব পৃথিবীতে অকল্পনীয়। তাই প্রেম সবার জীবনকেই আলোড়িত করে। অন্যভাবে বলা যায়—প্রেম সবার জীবনকে আলোড়িত করতেই সৃষ্টি। আর এ কারণেই শিল্প-সাহিত্য ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ প্রেম। কবিতা ও গানের প্রায় বৃহদাংশজুড়েই প্রেমের উপস্থিতি। এ বাস্তবতাকে...

ইচ্ছামৃত্যুর ইশতেহার: সমাজবাস্তবতার চিত্র ॥ শামস আরেফিন

ছোটগল্পের বিষয়বস্তু কী হবে—এই নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। তবে এরমধ্যে আখতারুজ্জামান ইলিয়াসের ছোটগল্প নিয়ে ভাষ্য সর্বাধিক গ্রহণযোগ্য বলে মনে হয়। তিনি এখানে বলতে চেয়েছেন, জীবনের ছোট ছোট সমস্যা ও তার সমাধানের বিষয় নিয়ে যে গল্প লেখা হয়, তাই ছোট গল্প। আধুনিক জীবনের সমাজ বাস্তবতায় কোন সমস্যাকে প্রাধান্য দিয়ে...

লালসালুর অন্তরালে ॥ এমরান কবির

মাত্র একটি উপন্যাস লিখে বাংলা একাডেমি পুরস্কার পাওয়া লেখক সৈয়দ ওয়ালিউল্লাহ। বলার অপেক্ষা রাখে না যে, সে-উপন্যাসখানাই লালসালু। জনপ্রিয়তার বিচারে লালসালু তার অন্যান্য উপন্যাস (মাত্র দুটি চাঁদের অমাবশ্যা ও কাঁদো নদী কাঁদো) থেকে এগিয়ে থাকলেও শিল্পমান বিচারে কোনটিকে এগিয়ে রাখা হবে, তা নিয়ে সমালোচকরা দ্বিধাদ্বন্দ্বে...

কবিতায় শেখ হাসিনার প্রতিকৃতি ॥ মোহাম্মদ নূরুল হক

যুগে-যুগে ধর্ম-দর্শন-রাজনীতি-সাহিত্য ক্ষেত্রে স্বতন্ত্র স্বভাবের ব্যক্তিত্বের আভির্ভাব ঘটে। তাদের ঘিরে তৈরি হয় একেকটি বলয়। কেউ কেউ আস্ত একটি যুগের স্রষ্টাও হয়ে ওঠেন। তারা কখনো কখনো সমাজকে আমূল বদলেও দেন। অন্তত বদলে দেওয়ার চেষ্টা করেন। এই চার শ্রেণীর ব্যক্তিত্বের মধ্যে  রাজনীতিকদের কাজের ফল সমাজ সরাসরি...

webcams Etudiantes Live Jasmin Forester Theme