প্রবন্ধ | চিন্তাসূত্র
২ ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ | ১৭ আগস্ট, ২০১৮ | রাত ১১:৩১

প্রবন্ধ Subscribe to প্রবন্ধ

কেন ছন্দ অনিবার্য ॥ মোহাম্মদ নূরুল হক

ছন্দহীন রচনা কবিতা নয়। প্রাণীদেহে স্পন্দন যেমন, কবিতায় ছন্দও তেমন। স্পন্দন থেমে গেলে প্রাণী আর জীব থাকে না, জড়ে পরিণত হয়। তেমনি ছন্দবিবর্জিত রচনাও আর কবিতা থাকে না, কতিপয় শব্দের জড়ভরতে পর্যবসিত হয়। সৃষ্টিজগতের প্রতিটি প্রপঞ্চই কিছু নিয়ম মেনে চলে। যেখানে নিয়মের লঙ্ঘন, সেখানে লয়; সেখানেই ধ্বংস। কবির কাজ...

বাংলায় রহস্য সাহিত্য ॥ মোহাম্মদ নূরুল হক

রহস্য সাহিত্যের প্রতি তথাদীক্ষিত পাঠক-সমালোচকের উন্নাসিকতা থাকলেও নিবিড় পাঠকের রয়েছে তুমুল আগ্রহ। নিবিড় পাঠক যেকোনো বিষয় পাঠ করেন নীরবে, প্রতিক্রিয়াও জানান নিজের কাছে। লেখকের দোষগুণ নিয়ে নিজের মনেই সমাধান খোঁজেন, পেয়েও যান। তার মহত্তম সমাধান নিজ গুণে লেখকের ত্রুটি ক্ষমা করে দেওয়া ও নীরবেই। আর গুণ নিয়ে...

বাঙালির জাগরণের দলিল ॥ সালাহ উদ্দিন মাহমুদ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ ইতোমধ্যেই পাঠকমহলে বিশেষ একটি স্থান দখল করে নিয়েছে। তিনি সাহিত্যে স্থান করে নেওয়ার জন্য লেখেননি। নিজের তাগিদে,  সময়ের প্রয়োজনে লিখেছেন। আর সেই লেখাই এখন সাহিত্যের আকাঙ্ক্ষা ও জিজ্ঞাসাকে আরও বাড়িয়ে দিয়েছে। শেখ মুজিবুর...

আজকের কবিতা: স্বতন্ত্র স্বরের সন্ধানে-২॥ মোজাম্মেল হক নিয়োগী

পর্ব-দুই মোহাম্মদ নূরুল হকের কবিতা: উপমার ক্যানভাসে বিমূর্ত কাব্যকলা আধুনিক কবিতায় উপমার ভারে ভারাক্রান্ত—যারা এমন অভিযোগ করে আধুনিক কবিতাকে দূষিত করেন, তারা হয়তো ভেবে দেখেন না, কবিতার আদিকাল থেকেই উপমা বা প্রতীকের মাধ্যমে কবিতার অন্তর্নিহিত মাধুর্য খোদাই করা হয়েছে। প্রতীকাশ্রয়ী কবিতার মধ্যেই প্রকৃত...

আজকের কবিতা: স্বতন্ত্র স্বরের সন্ধানে-১॥ মোজাম্মেল হক নিয়োগী

এমন কিশোর হয়তো পাওয়া যাবে না, যে ফুটবলে লাথি দেয়নি। তাদের মধ্য থেকে কেউ কেউ জলকাদায় মাখামাখি করে পাড়ায়, স্কুলে ও আন্তঃস্কুল প্রতিযোগিতা টুর্নামেন্টের এবড়ো-খেবড়ো মাঠে খেলোয়াড়ের সমস্ত শক্তি-শৈলী দিয়ে খেলতে খেলতে ভাবনা ও শক্তির অপরিসীম সাধনা ও ধৈর্যের জাঁতায় পেশীশৈলীর কীর্তিতে  জাতীয়ও আন্তর্জাতিক সবুজ...

দশ তরুণের গল্প: সুদূরের ইশারা ॥ রাকিবুল রকি

সাহিত্যের কনিষ্ঠ শাখা ছোটগল্প। যদিও গল্প বলার প্রবৃত্তি মানুষের প্রাচীন। যখন পায়ে হেঁটে মানুষ তীর্থে বেরোতো, তখন মুখে মুখে গল্প বানানোর প্রচলন ছিল। এছাড়া ধর্মীয় গ্রন্থগুলোয় অনুসারীদের শিক্ষা দেওয়া হয়েছে বিভিন্ন গল্প বলেই। ইশপের গল্প, বিভিন্ন লোক কাহিনী, রূপকথা, যা আদতে গল্প, এর ইতিহাসও বেশ প্রাচীন।...

নাজিব ওয়াদুদের গল্প: সমাজ-সচেতনতার চিত্র ॥ মোহাম্মদ নূরুল হক

একজন কথাশিল্পীর মৌল দায়—যাপিতজীবনের শৈল্পিক রূপান্তর। শৈল্পিক রূপান্তরের পূর্বশর্ত মানবাচরণ পর্যবেক্ষণ। জীবনের প্রতি নিরাসক্তি নিয়ে শিল্পচর্চা চলে না। ছোটগল্পের লেখককে হতে হয় জীবনপ্রেমী। আন্তন চেখভ, তলস্তয়, মোপাসাঁ কিংবা রবীন্দ্রনাথ ঠাকুরের গল্পপাঠে মানবজীবনেরই চিত্র দেখা যায়। নাজিব ওয়াদুদের...

কবিতার সৃজনক্রিয়া ॥ মোহাম্মদ নূরুল হক

জীবনানন্দ দাশ ‘কবিতার কথা’য় বলেছিলেন, ‘কবিতা মুখ্যত লোকশিক্ষা নয়; কিংবা লোকশিক্ষাকে রসে মণ্ডিত করে পরিবেশন-না, তাও নয়; কবির সে রকম কোনো উদ্দেশ্য নেই।’ জীবনানন্দ দাশের এই উক্তির বিরোধিতার চিহ্নরূপেই যেন আজকের কবি লোকশিক্ষকের ভূমিকায় অবতীর্ণ হতে চান। এ প্রবন্ধে কবি আরও লিখেছেন, ‘তার প্রতিভার কাছে কবিকে...

ওবায়েদ আকাশ: আলোক-শুশ্রূষার কবি ॥ রাকিবুল রকি

কেউই দশক-শতক হিসাব করে কবিতা লেখে না। বাল্মিকীর মতো আকস্মিক কোনো ঘটনায় অনুরণিত হয়ে লিখে ফেলে তার প্রথম কবিতা। মনের এই আকস্মিক অনুভূতি কাউকে মুখে বলে বোঝানো যায় না, আমাদের আটপৌরে ভাষায় ঠিক ধরানো যায় না মনের বিশ্বস্ত রঙও। তাই লিখে ফেলতেই হয়। লেখার পর প্রতিটি কবির মাঝেই বাল্মিকী পুনর্বার জন্ম নেয়; জন্ম নিয়ে...

সাম্প্রতিক কবিতা: অহমিকার ধূর্তরূপ ॥ বীরেন মুখার্জী

এক. হাজার বছরের বাংলা কবিতায় দেখা মেলে নানান তত্ত্বের। আমদানিকৃত এসব তত্ত্বের প্রয়োগে বাংলা ভাষাভাষী কবিরা কতটুকু সফল, সে প্রশ্নের পাশাপাশি আধুনিক যুগরুচির বৈশিষ্ট্য অনুযায়ী, জাগতিক অন্তর্বেদনা কবিতায় কতটুকু প্রতিভাত, সাম্প্রতিক কবিরা সমষ্টিকে নৈর্ব্যক্তিক সত্তায় বিবেচনা করতেও বা কতটুকু সক্ষম—প্রশ্ন...