‘বেস্ট অব ন্যাশন-বাংলাদেশ’ জিতলেন পিনু রহমান | চিন্তাসূত্র
৯ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | ২৩ মার্চ, ২০১৯ | সকাল ৬:৪০

‘বেস্ট অব ন্যাশন-বাংলাদেশ’ জিতলেন পিনু রহমান

আলোকচিত্রের বিশ্বকাপ ‘ওয়ার্ল্ড ফটোগ্রাফিক কাপ’ প্রতিযোগিতায় ‘বেস্ট অব ন্যাশন-বাংলাদেশ’ অ্যাওয়ার্ড জিতে নিয়েছেন বাংলাদেশের আলোকচিত্রী পিনু রহমান। তার তোলা ‘লস্ট চাইল্ডহুড’ আলোকচিত্র পুরস্কৃত হয়েছে ফটোসাংবাদিকতা ক্যাটাগরিতে।

দ্য ফেডারেশন অব ইউরোপিয়ান ফটোগ্রাফারস ও প্রফেশনাল ফটোগ্রাফারস অব আমেরিকা ২০১৩ সাল থেকে বিশ্বব্যাপী আলোকচিত্রশিল্পীদের জন্য এই প্রতিযোগিতা আয়োজন করে আসছে। আর এই ষষ্ঠ আসরে এসে আলোকচিত্রী মাহমুদ হাসান শুভর নেতৃত্বে প্রথমবারের মতো অংশ নেয় ১৮ সদস্যের বাংলাদেশ দল।

জানা গেছে, ৩২টি দেশের জাতীয় পর্যায়ে বাছাই করা ৬০০ আলোকচিত্রীর ছয়শটি ছবি জমা পড়ে ছয়টি ক্যাটাগরিতে। এর মধ্য থেকে ‘বেস্ট অব ন্যাশন অ্যাওয়ার্ড-বাংলাদেশ’ হিসেবে ঘোষণা করা হয় পিনু রহমানের নাম। গত ২১ জানুয়ারি জর্জিয়ার আটলান্টায় স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় এই পুরস্কার ঘোষণা করা হয়। আগামী ৮ এপ্রিল নরওয়ের ডারমেনে পিনু রহমানসহ প্রতিযোগিতার অন্য বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী পিনু রহমান পেশায় ব্যাংকার। তবে শখের বশে বিশ্ববিদ্যালয় জীবন থেকেই ফটোগ্রাফি করছেন তিনি। একপর্যায়ে ফ্রিল্যান্স ফটোসাংবাদিকতাও শুরু করেন। ডেইলি স্টার, ইনডিপেনডেন্ট, ঢাকা ট্রিবিউনসহ গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে এই ফ্রিল্যান্সার ফটোসাংবাদিকের বহু ছবি। দেশ-বিদেশের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কার পেয়েছে ১০টিরও বেশি।

ফটোগ্রাফির বিশ্বকাপ হিসেবে খ্যাত এই প্রতিযোগিতায় প্রথম অংশ নিয়েই পুরস্কার জয়ে প্রতিক্রিয়া জানিয়ে পিনু রহমান বলেন, বৈশ্বিক একটি প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করে দেশের পক্ষে পুরস্কার জিতেছি, এর চেয়ে আনন্দ ও গর্বের আর কিছু নেই। ভবিষ্যতে এভাবেই দেশের প্রতিনিধিত্ব করতে চাই। আর আমার বিশ্বাস, প্রথমবার অংশ নিয়ে ‘বেস্ট অব ন্যাশন’ পুরস্কার পেলেও শিগগিরই বাংলাদেশের ফটোগ্রাফাররা এই প্রতিযোগিতায় সরাসরি বিশ্বকাপ, অর্থাৎ গোটা বিশ্বের মধ্যে সেরা ছবির পুরস্কার জিতে আনবেন।

মন্তব্য

চিন্তাসূত্রে প্রকাশিত কোনও লেখা পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।


কোন মন্তব্য নাই.

লেখাটি সম্পর্কে আপনার মন্তব্য লিখুন