বইমেলায় এলো ফারহানা রহমানের ‘চলচ্চিত্র কথা ও অন্যান্য’ | চিন্তাসূত্র
৮ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ | ২১ এপ্রিল, ২০১৯ | রাত ৮:১৯

বইমেলায় এলো ফারহানা রহমানের ‘চলচ্চিত্র কথা ও অন্যান্য’

বইমেলায় এলো কবি, কথাকার, অনুবাদক ও সাহিত্য-চলচ্চিত্র সমালোচক ফারহানা রহমানের প্রবন্ধের বই ‘চলচ্চিত্র কথা ও অন্যান্য’। বইটির প্রকাশক এক রঙা এক ঘুড়ি। প্রচ্ছ করেছেন রাজীব দত্ত। বইটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা।

ফারহানা রহমানের সমালোচনার প্রধান প্রবণতা-বৈশিষ্ট্য মূল শিল্পকর্ম-সাহিত্য-চলচ্চিত্রের চরিত্র বিশ্লেষণ, প্রেক্ষাপট ও শিল্পী-লেখক-পরিচালকের দৃষ্টিভঙ্গি বিচার করা। তবে, এ কাজে তিনি পূর্ববর্তী কোনো সমালোচকের শরণাপন্ন হননি। আপন পাঠ-অভিজ্ঞতা-প্রজ্ঞার আলোকেই সাহিত্য ও চলচ্চিত্রের কাহিনির সারসংক্ষেপ বর্ণনা করেছেন। পাশাপাশি চরিত্র, দৃশ্য, সংলাপ ও ক্যামেরার প্রয়োগ নিয়ে ব্যক্তিগত উপলব্ধি ও চিন্তা বিশ্লেষণ করেছেন।

আরও পড়ুন: কনফেশন ও অন্যান্য ॥ ফারহানা রহমান

আবার মাঝেমাঝে সাহিত্যিক-চলচ্চিত্র নির্মাতার জীবনপ্রণালী নিয়েও আলোকপাত করেছেন। এতে পাঠক-শিল্পবোদ্ধা-চলচ্চিত্রপ্রেমীরা সহজেই সাহিত্যকর্ম কিংবা চলচ্চিত্রটি সম্পর্কে খুব অল্পসময়েই সম্যক ধারণা পাবেন। তিনি এমনভাবে সাহিত্যকর্ম ও চলচ্চিত্র কিংবা চিত্রকলার বর্ণনাসহ সমালোচনা করেছেনন, পাঠক-দর্শক দ্রুত তা হৃদয়ঙ্গম করতে পারবেন। তারা অনেকটাই প্রত্যক্ষণেরই স্বাদও পাবেন এই বই থেকে।

তার সমালোচনার ভাষা ঝরঝরে। প্রায় নিরলঙ্কৃত। তবে সামান্যই সালঙ্কৃত। বিষয়ের প্রয়োজনে। বর্তমান বইটি অন্তর্ভুক্ত অধিকাংশ রচনাই চলচ্চিত্রবিষয়ক, একটি মাত্র চিত্রশিল্পী ও বাকি কয়েকটি সাহিত্যবিষয়ক। গদ্যগুলোয় বর্ণনাত্মক ও বিশ্লেষণী—এই দুই পদ্ধতির মধ্যে সমন্বয়ের সাধনা করেছেন। এই বইয়ের প্রতিটি গদ্যের একটি প্রচ্ছন্ন ও অন্তর্লীন সুর রয়েছে। তা হলো মানবপ্রেম, জগতের সবকিছুর মূলেই মানবপ্রেমের যে ছোঁয়া, তারই জয়গান রয়েছে তার সমালোচনায়-বক্তব্যে। এ কারণে বইটি বোদ্ধা পাঠকের পাশাপাশি সাধারণ পাঠকেরও পাঠতৃষ্ণা মেটাবে।

মন্তব্য

চিন্তাসূত্রে প্রকাশিত কোনও লেখা পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।


কোন মন্তব্য নাই.

লেখাটি সম্পর্কে আপনার মন্তব্য লিখুন