জাবিতে কবিতা-প্রবন্ধ পাঠে চিরকুটের আড্ডা | চিন্তাসূত্র
৪ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৭ জানুয়ারি, ২০১৯ | সকাল ৮:১৮

জাবিতে কবিতা-প্রবন্ধ পাঠে চিরকুটের আড্ডা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক সাহিত্য সংগঠন চিরকুটের যাত্রা দুই হাজার এগারো সালে। প্রতিষ্ঠার পর থেকেই নিয়মিত লিটলম্যাগ প্রকাশ করে আসছে সংগঠনটি। প্রতি বছর বড় পরিসরে সাহিত্যানুষ্ঠান আয়োজন করে এরই মধ্যে কর্মদক্ষতার প্রমাণ দিয়েছে চিরকুট।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যারা সাহিত্য চর্চা করেন, সাহিত্যকে ভালোবাসেন, তাদের নিয়েই কাজ করে চিরকুট। এরই অংশ হিসেবে প্রতি বুধবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের ১৮ নম্বর রুমে নিয়মিত আড্ডা বসে।

গত ১২/১২/১৮ তারিখে (বুধবার) চিরকুটের সাপ্তাহিক আড্ডা অনুষ্ঠিত হয়। আড্ডা শুরু হয় বিকাল চারটায়। এতে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গল্পকার হাসনাত মোবারক। আরও উপস্থিত ছিলেন চিরকুটের প্রতিষ্ঠাতা কবি মাসুম মুনাওয়ার এবং বর্তমান কমিটির সভাপতি কবি ও গল্পকার অবেদুল্লাহ আল মাসুম। শুরুতে পরিচয় পর্ব সম্পন্ন করা হয়। তারপর পূর্ব নির্ধারিত এবং নিয়মিত আয়োজনের অংশ হিসেবে মাইকেল মধুসূদন দত্তের ওপর নিবন্ধ পাঠ করেন রুকাইয়া সরকার পাখি। পাখির নিবন্ধের ওপর সংক্ষিপ্ত মন্তব্য করেন চিরকুটের অন্য সদস্যরা।

সাপ্তাহিক আড্ডায় মূলত স্বরচিত লেখা পাঠ এবং পঠিত লেখার ওপর শ্রোতাদের মূল্যায়ন ও আলোচনা করা হয়। আড্ডায় স্বরচিত কবিতা পাঠ করেন সাদেকুর রহমান, সাবিহা ইসলাম, রুকাইয়া সরকার পাখি ও মিশির হাবিব। আড্ডাটি আলোচনা সমালোচনার মাধ্যমে জমে ওঠে। একজন কবিতা পাঠ করার পর অন্যরা তার ওপর মন্তব্য করেন। কেউ কবিতার প্রশংসা করেন, কেউ বা ছুড়ে দেন নির্মম সমালোচনার তীর।

অনুষ্ঠানে শোনা হয় আমন্ত্রিত অতিথির মন্তব্য। কবি ও গল্পকার হাসনাত মোবারক বেশ সাবলীলভাবে বিশ্লেষণ করেন লেখার ভালো-মন্দ দিক। কবি মাসুম মুনাওয়ার নবীন লিখিয়েদের উৎসাহ ও দিক-নির্দেশনা দেন। সাবিহা ইসলাম ও পাখির কবিতার প্রশংসা করে তিনি বলেন, ‘আপনাদের কবিতার দিন দিন মানোন্নয়ন হচ্ছে। লেখার প্রতি আরেকটু যত্নশীল হলে আপনারা আরও ভালো করবেন। সাবিহার কবিতাটা খুবই চমৎকার হয়েছে। তবে আপনি শব্দচয়ন নিয়ে আরেকটু পরীক্ষা-নীরিক্ষা করতে পারেন।’

কবি মিশির হাবিব পাঠ করেন ‘সারগাম’ শিরোনামের একটি কবিতা। কবিতাটি সবাইকে মুগ্ধ করে। মিশির হাবিবকে হাসনাত মোবারক পরামর্শ দেন কবিতায় নিজস্ব ধারা সৃষ্টি করতে। যে ধরনের কবিতা লেখা হয়ে গেছে, সেগুলো এড়িয়ে চলারও পরামর্শ দেন তিনি।

আড্ডাটি সঞ্চালনা করেন গল্পকার হাসান তানভীর। সবশেষে চিরকুট সভাপতি অবেদুল্লাহ আল মাসুম পরবর্তী আড্ডায় উপস্থিত থাকার জন্য সবাইকে আমন্ত্রণ জানিয়ে এই বুধবারের আড্ডার সমাপ্তি টানেন।

মন্তব্য

চিন্তাসূত্রে প্রকাশিত কোনও লেখা পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।


কোন মন্তব্য নাই.

লেখাটি সম্পর্কে আপনার মন্তব্য লিখুন