আজ কবি-সংগঠক ইসলাম রফিকের জন্মদিন | চিন্তাসূত্র
৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ২০ অক্টোবর, ২০১৮ | দুপুর ১:২৯

আজ কবি-সংগঠক ইসলাম রফিকের জন্মদিন

আজ ২৫ এপ্রিল, আজ বগুড়া লেখক চক্রের সভাপতি কবি-সাহিত্য সম্পাদক ইসলাম রফিকের ৪৮ তম জন্মদিন। ১৯৭০ সালের আজকের এই দিনে বগুড়া জেলার গাবতলী উপজেলার বড় সাগাটিয়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

এ পর্যন্ত ইসলাম রফিকের চারটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। প্রথম গ্রন্থ প্রকাশিত হয় ২০০৭ সালে।কবিতার—‘বিজন দ্বীপে বিশ্বাসী বালিহাঁস’।দীর্ঘ পাঁচ বছর পর ২০১৪ সালের একুশে বইমেলায় প্রকাশিত হয় তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘কবিতার কাছে ফিরে আসা’। তার প্রথম গদ্যের বই প্রকাশিত হয় ২০১৫ সালের একুশে বইমেলায়। নাম ‘পথে পথে শেখা, প্রেমে প্রেমে লেখা’। এই বইয়ে তিনি পাঠকদের স্মরণ করে দেন, নিঃসঙ্গতার কঠিন স্বরূপ, নিশি জাগরণের বিলম্বিত ব্যথা। কবি মাত্রই নিঃসঙ্গ; বাস করতে হয় দুঃখ, কষ্ট, অনাদর ও প্রত্যাখ্যানের সঙ্গে। কেননা, কবির ভ্রমণ মেঘালোকে, ঈশানে এবং নৈঋতে। যেহেতু তিনি প্রেমবন্ধন ব্যতীত অন্য কোনো প্রলোভনে ধৃত হননি, যদি ধৃত হন সেটি কবিতা নামক অদৃশ্য প্রপঞ্চ বৈ কিছু নয়।

ইসলাম রফিক ছোটকাগজ সম্পাদকও। দীর্ঘদিন ধরে সম্পাদনা করছেন ছোটকাগজ ‘দোআঁশ’। ছোটকাগজ সম্পাদনার জন্য পেয়েছেন ‘চিহ্ন’ সম্মাননা পুরস্কার, পাঠকপণ্য পাঠশালা সম্মাননা (বগুড়া), পুনশ্চ পুরস্কার (নওগাঁ) এবং বগুড়া জেলা প্রশাসক পদক।

কবি-সম্পাদক ইসলাম রফিক সবসময় উৎসাহ জোগান তরুণদের লেখালেখিতে।আজ তার জন্মদিন। শুভ জন্মদিন কবি-সম্পাদক ইসলাম রফিক।

চিন্তাসূত্রে প্রকাশিত কোনও লেখা পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।


কোন মন্তব্য নাই.

লেখাটি সম্পর্কে আপনার মন্তব্য লিখুন