শৈলী | চিন্তাসূত্র
১ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ জুলাই, ২০১৮ | রাত ১০:৩৩

তিমিরবিলাসী ॥ মজনু শাহ

সাহিত্যের ক্ষেত্রে প্রথম ও প্রধান অন্তরায় সমসাময়িক লেখকবন্ধুরাই—এমন অনুমান করি। অনুমান ভুল হতে পারে অবশ্য।  হয়তো তারা বন্ধু হিসেবে প্রাক্তন! প্রাক্তন হলেও বন্ধুই তো! আপনার চিন্তা, কার্যকলাপ নিশ্চয় আপনার ভবিতব্যসমেত অনেক কিছু নির্ধারণ করে দেবে, কিন্তু বাইরের বিরূপতা বা ইতরামি অনেকখানি পাষাণ না হলে আজকের...

সমকালশূন্য জসীম উদ্‌দীনের প্রবন্ধ ॥ কাজী মহম্মদ আশরাফ

কবি জসীম উদ্‌দীনের ভ্রমণকাহিনি ‘চলে মুসাফির’ পড়েছিলাম ক্লাস এইটে থাকতে, আশির দশকে। এরপর তার আর কোনো গদ্যগ্রন্থ পড়িনি। এখন এমন একটা সময়, যখন জসীম উদ্‌দীন আদৌ কবি কি না, এই প্রশ্ন উঠছে তরুণ কবিদের মধ্যে। জসীম উদ্‌দীনের প্রবন্ধ-নিবন্ধ দুই খণ্ডে ‘প্রবন্ধসমূহ’ নামে প্রকাশিত হয়েছে তাদের নিজেদের প্রতিষ্ঠান...

বাক-স্বাধীনতার প্রয়োগ-অপপ্রয়োগ ॥ মোহাম্মদ নূরুল হক

চিন্তার স্বাধীনতা মানুষের জন্মগত। কিন্তু বাক-স্বাধীনতা স্থান-কাল-পাত্রভেদে ভিন্ন। সবাই সব ধরনের চিন্তা করলেও তা প্রকাশে কাউকে হতে হয় সংযমী, কাউকে বজ্রকণ্ঠ আবার কাউকে-কাউকে বিনয়ী। যে কথা সবিনয়ে বলার, তা বজ্রকণ্ঠে উচ্চারিত হলে বক্তব্যের উদ্দেশ্য ব্যাহত হয়। একজনের তথাস্বাধীন বাক্যবাণে অন্যের সম্মানহানি...

একজন কমলালেবু ও দোজখনামা ॥ কাজী মহম্মদ আশরাফ

শাহাদুজ্জামানের প্রথম দুটি গল্পের বই ‘কয়েকটি বিহবল গল্প’ ও ‘পশ্চিমের মেঘে সোনার সিংহ’ শুরুতেই পড়েছিলাম। এরপর তার আর কোনো বই পড়িনি। সদ্য প্রয়াত রবিশঙ্কর বলের দুইয়েকটা গল্প বিচ্ছিন্নভাবে পড়েছি, কোনো বই পড়া হয়নি। সম্প্রতি এই দুজন লেখকের দুটি উপন্যাস পড়লাম। শাহাদুজ্জামানের ‘একজন কমলালেবু’ এবং রবিশঙ্কর...

নিন্দুকের উদ্দেশে ॥ হেলাল উদ্দিন হৃদয়

ফেসবুকের কল্যাণে আজকাল অনেককেই নিজের চেয়ে সহস্রগুণ বেশি সফল, গুণী ও বিখ্যাত মানুষের বিরুদ্ধেও ‘সমালোচনা’র নামে ইশারা-ইঙ্গিতে কুৎসা প্রচার করতে দেখা যায়। প্রায়ই দেখা গেছে, ধারাবাহিক কুৎসা রটনায় যারা লিপ্ত থাকেন, তারা কিন্তু নিজে অত আহামরি কিছুই নন। তবু অন্যের ‘সমালোচনা’ করে বেড়ান। কারণ, যেকোনোভাবেই...

অতীত অথবা স্মৃতিতর্পণ ॥ হেলাল উদ্দিন হৃদয়

জার্মান কবি, নাট্যকার বের্টোল্ট ব্রেখট প্রশ্ন তুলেছিলেন, ‘বর্তমান বলে সত্যি কি কিছু হয়?’ এর পরপরই নিজেই উত্তর দিয়েছেন, ‘মাঝে মাঝে মনে হয়, সবই অতীত। যে মুহূর্তে একটি মুহূর্তকে ধরতে যাই, সঙ্গে সঙ্গে সেটা হয়ে যায় অতীত।’ আসলেই। যে যা-ই বলুন না কেন, অতীত বা স্মৃতিই মানুষের একমাত্র সঙ্গী, যা কখনোই মানুষকে ছেড়ে যায়...

কোথায় বাস করছি ॥ মুহাম্মদ ইলিয়াছ

সম্প্রতি ফেসবুকে কারো কারো স্ট্যাটাস দেখে আমি হতবাক হই। এতে অবশ্য ব্যক্তির মেধা, জ্ঞান, রুচি-অরুচির পরিচয় পাওয়া যায়। এখানে কয়েকটি প্রবণতা উল্লেখ করা হলো: এক. যিনি মেডিক্যাল কলেজের বারান্দায় যাননি কখনো, ফিজিও-এনাটমিক্যাল অথবা চিকিৎসাবিজ্ঞানের প্রাথমিক জ্ঞান যার নেই, কারো অসুস্থতার কথা শুনে তিনি এমন...

গণরুচি বনাম সাহিত্যরুচি ॥ মোহাম্মদ নূরুল হক

আমার বাল্যবন্ধুদের মধ্যে একজনের নাম ছিল ডাক্তার, একজনের মাস্টার, একজনের ঈমাম। পরবর্তী জীবনে ডাক্তার হয়েছে রাখাল, মাস্টার হয়েছে মাছের আড়ৎতার। ঈমাম চালায় রিকশা। (মাস্টার, ডাক্তার, ঈমাম, রাখাল, শিক্ষক, মাছের আড়ৎতার, রিকশাচালকের কাছে ক্ষমাপ্রার্থনাপূর্বক)। আসলেই শখের বসে বাবা-মা সন্তানের যে নাম রাখেন, প্রায়...

আমার তাজমহল ॥ কাজী মোহাম্মদ আসাদুল হক

আমি এখন স্বাধীন, ভীষণ স্বাধীন।এত স্বাধীন যে, আর সহ্য হয় না! এখন থেকে রাত করে বাসায় ফিরতে, দুপুরের খাবার বিকেল করে খেতে কোনো বাধা নেই। ডেক্সটপ টেবিলে সারারাত কাটালেও কারও কাছে কোনো অভিযোগ যাবে না। সকল অভিযোগের ঝুলি জমা পড়তো যার আদালতে, তিনি আজ তারার দেশে। আরেকটি দিন বাড়ি থকার অনুরোধ করে কেউ আর পরিকল্পনা নষ্ট...

কী লিখবেন কোথায় লিখবেন ॥ মোহাম্মদ নূরুল হক

কী রান্না করলেন, কিভাবে রান্না করলেন, রান্না কতটা সুস্বাদু হলো, সেটা বড় কথা নয়। বড় কথা হলো, পরিবেশনটা কিভাবে করলেন, কেমন প্লেটে দিলেন। পরিবেশনের সময় আপনি আন্তরিক ছিলেন কি না, সেটাই আসল কথা। মনের ভেতর বিদ্বেষ পুষে রেখে, সোনার থালায় বিরিয়ানি পরিবেশন করলেও সেটা ছাইয়ের মতো লাগবে, আর হাসিমুখে মরিচপোড়া-পেঁয়াজ পিষে...
মোট পাতা ৪ এর ১