ধারাবাহিক | চিন্তাসূত্র
১৪ জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ | ২৮ মে, ২০১৮ | সকাল ১১:০৭

ধারাবাহিক Subscribe to ধারাবাহিক

মনশ্রী: পর্ব-১১॥ মাসুদ আনোয়ার

॥ পর্ব-১১॥ মশিকে বোর্ডিংয়ে রেখে বাড়িতে চলে গেল গোলাম মোর্শেদ। মন একটু খারাপ মশির। গোলাম মোর্শেদ ম্যাজিস্ট্রেটকে চাপ দিয়ে স্বীকারোক্তি বের করতে চেয়েছে। বলেছে, ব্যাপারটা পেপারে পত্রিকায় জানাজানি হয়ে গেলে ম্যাজিস্ট্রেটের মান সম্মান নিয়ে টানাটানি পড়ে যাবে। কিন্তু গোলাম মোর্শেদের এ কথার মানে কী? সে একজন...

প্রাচীন স্রোতের কণা-৮॥ কাজী মহম্মদ আশরাফ

॥আট॥ রেশমার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখে নাঈমা পারভেজ। এতে একটা বিপত্তিও দেখা দিয়েছে। নাঈমা এখন প্রবল অনুতাপে পুড়ছে। সাংবাদিকতার পেশার স্বার্থে ছদ্মবেশ ধারণ করে আন্দোলনকর্মী পরিচয় দিয়েছে নাঈমা, এখন তো তাকে বিশ্বাস করে বসে আছে রেশমার মতো একজন দুর্ঘটনায় আহত নারী। সচ্ছল পরিবারের অসহায় নারী। আপনযোগ্যতায় চাকরিপ্রত্যাশী...

নজরুলসঙ্গীতে চিত্রকল্প: ব্যঞ্জনার সংহতি-৪॥ আমিনুল ইসলাম

॥পর্ব-৪ (শেষ পর্ব)॥ চিত্রকল্পের প্রধান কাজ হচ্ছে বক্তব্যের বিষয়কে চিত্র-প্রতিচিত্র সহযোগে তুলনামূলক একাধিক ব্যঞ্জনায় উপস্থাপন করা, যেন বিষয়টিকে তার বহুমাত্রিকতায় দেখে গভীররভাবে ও নিবিড়ভাবে বুঝতে পারা যায়। যেখানে সবটুকু বুঝে ওঠা সম্ভব নয়, সেখানে তাকে যতদূর সম্ভব তার ইঙ্গিতময়তার তাৎপর্যে চেনে নেওয়া।...

মনশ্রী: পর্ব-১০॥ মাসুদ আনোয়ার

॥পর্ব-দশ॥ ওসি মাথা নাড়লো। মেয়েটির মুখের দিকে তাকিয়ে আছে। কী বলবে বুঝতে পারছে না। তারপর জিজ্ঞেস করলো, আপনার নাম? ইয়াসমিন। শুধু ইয়াসমিন? আগে-পিছে কিছু নেই? আছে। বেগম। আগে বেগম বলেননি কেন? বুঝতে পারিনি আপনি ফরমালি জানতে চাইছেন। তাহলে ইয়াসমিন বেগমই বলতাম—মেয়েটির মুখে মুখে মৃদু হাসি। ওসির মুখ গম্ভীর—ঠিক আছে,...

প্রাচীন স্রোতের কণা-৭॥ কাজী মহম্মদ আশরাফ

॥পর্ব-সাত॥ যে অঞ্চলের মানুষেরা অতিথিপরায়ণ এবং গোষ্ঠীবদ্ধতায় বিশ্বাসী, মিলে মিশে থাকতে পছন্দ করে, সেখানকার একটা পরিবার শিল্পাঞ্চলে এসে হারিয়ে গেলো! আত্মীয়-স্বজন কারো সঙ্গে দেখা-সাক্ষাৎ যোগাযোগ না রেখে একেবারে আত্মগোপনের পর্যায়ে চলে গেছে এটা আবিরদের গ্রামের মানুষেরা হয়তো ভাবে। নানা রকম মন্তব্য করে, ধারণা...

নজরুলসঙ্গীতে চিত্রকল্প: ব্যঞ্জনার সংহতি-৩॥ আমিনুল ইসলাম

॥পর্ব-৩॥ প্রকৃতি আর মানবমন এই দুইকে একাকার করে উপস্থাপনে নজরুলের কৃতিত্ব অনন্য। বিশেষত প্রকৃতির কানভাসে মানুষের আবেগের রঙ উদ্ভাসিত করে তোলার ক্ষেত্রে তাঁর জুড়ি নেই। আর এই কাজ করতে গিয়ে তিনি বারবার সৃষ্টি করেছেন নতুন নতুন চিত্রকল্প। সেসব চিত্রকল্প একইসঙ্গে প্রকৃতিরও, বিমূর্ততারও। যেমন তাঁর রচিত ‘ফিরিয়া...

নজরুলসঙ্গীতে চিত্রকল্প: ব্যঞ্জনার সংহতি-২॥ আমিনুল ইসলাম

॥পর্ব-২॥ চিত্রকল্প কখনো একটি দৃশ্য সৃষ্টি করে যার কাজ সৌন্দর্য সৃষ্টি; কখনো ছবির পেছনে ছবিকে উপস্থাপন করে। ‘আসে বসন্ত ফুলবনে সাজে বনভূমি সুন্দরী/চরণে পায়েলা রুমুঝুমু মধুপ উঠিছে গুঞ্জরী ।’ এই চিত্রকল্পে বসন্তের আগমনে প্রকৃতির রেঙে ওঠা এবং তার প্রাঙ্গণ সুরে সুরে সঙ্গীতময় হয়ে ওঠার অবস্থা তুলে ধরা হয়েছে।...

নজরুলসঙ্গীতে চিত্রকল্প: ব্যঞ্জনার সংহতি-১॥ আমিনুল ইসলাম

॥পর্ব-এক॥ চিত্রকল্প মূলত কবিতার অলঙ্কার-উপকরণ। তবে রবীন্দ্রনাথ-নজরুলের লেখা গান অনেক ক্ষেত্রেই একইসঙ্গে উৎকৃষ্ট কবিতা বলেও এসবের মাঝে চিত্রকল্প, কল্পচিত্র, উপমা, ব্যঞ্জনা, অনুপ্রাস, ছন্দ প্রভৃতি অলঙ্কার ব্যবহৃত হয়েছে। গানের অবয়বজনিত সীমাবদ্ধতা ও ছন্দজনিত বাধ্যবাকতার মধ্য থেকেও রবীন্দ্রসঙ্গীত-নজরুলসঙ্গীতের...

প্রাচীন স্রোতের কণা-৬॥ কাজী মহম্মদ আশরাফ

॥পর্ব-ছয়॥ আবিরকে সিদ্ধান্ত নিতে হয় এখানেই তারা থাকবে। গ্রামের বাড়ি নদীতে ভেঙে গেছে সেখানে নতুন করে চর জাগে নেই। জাগার কোনো সম্ভাবনাও নেই। বাবাকে মেরে ফেলার পরে তারা গ্রাম ছেড়েছে। ভাঙা ঘর আর কে নেবে, শুধু গরু-বাছুরগুলো বিক্রি করে গ্রাম ছেড়ে এখানে চলে এসেছে। এরপরে কয়েক মাস আর তারা গ্রামে যায়নি। এখানে স্থায়ীভাবে...

বিশল্যকরণী-৯॥ রঞ্জনা বিশ্বাস

॥পর্ব-নয় (শেষপর্ব)॥ চন্দনার জল স্বাভাবিক নিয়মেই নিম্নগামী হচ্ছিল মধুমতির দিকে। কিন্তু বশিরের প্রবাহিত হলে মালতীর সমস্ত বিশ্বাস একনিমিষে বানভাসি হয়ে যায়। ক্ষোভ ও দুঃখ; শোক ও অভিমান একত্রিত হয়ে মালতীকে একেবারে অন্যমানুষ করে তুলল। সে কাঁদলো না। নৌকার গলুইয়ে যেভাবে বসে দুঃসংবাদটা শুনলো ঠিক সেভাবেই বসে রইলো।...