বইমেলায় এলো কামরুন নাহার শীলার ‘লালবেজি’ | চিন্তাসূত্র
৯ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | ২৩ মার্চ, ২০১৯ | সকাল ৬:৩৯

বইমেলায় এলো কামরুন নাহার শীলার ‘লালবেজি’

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯-এ প্রকাশিত হলো কামরুন নাহার শীলার গল্পগ্রন্থ ‘লালবেজি’।  চলতি শতকের শুরুর দিকে আবির্ভূত গল্পকারদের একজন কামরুন নাহার শীলা। একনিষ্ঠভাবে গল্পচর্চায় নিমগ্ন কামরুন নাহার শীলা তার গল্পে তুলে আনেন ব্যক্তিগত ও পারিপার্শ্বিক নানা অভিজ্ঞতার নির্যাস।

‘দরজার ভিতর থেকে’, ‘কিডস জোন’, ‘ঠিকানা’, ‘অবগাহন’, ‘লালবেজি’, প্রভৃতি গল্পে সূক্ষ্ম দৃষ্টিভাষার উজ্জ্বল স্বাক্ষর রেখেছেন এই কথাশিল্পী। সংখ্যালঘু এক তরুণের অসহায়ত্ব ও মনস্তাত্ত্বিক সংকট, ভগ্ননীড় এক শিশুর ক্ষণিক সান্নিধ্যে পিতার সানন্দ বিষাদের অনিবর্চনীয় অনুভূতি, নিরুদ্দিষ্ট প্রেমিকের খোঁজে এক সরল নারীর দূরপাল্লায় পাড়ি দেওয়ার বিড়ম্বনা, উচ্চশিক্ষিত বেকারজীবনের হতাশা ও শূন্যতাবোধের ভিন্নতর ব্যঞ্জনা কিংবা রাজনৈতিক প্রতিহিংসার বলি সন্তানের জন্য এক মায়ের সংগুপ্ত হাহাকারের ব্যতিক্রমী প্রকাশ—এমন বহুরৈখিক অন্তর্বাস্তব ও বহির্বাস্তবের সামনে দাঁড় করিয়ে দেন শীলা। তার গল্প কখনো পাড়াগাঁয়েরর মেদুর স্মৃতিতে মজ্জমান, কখনো-বা শহুরে যান্ত্রিকতার চাপে ধূম্রধূসর। যেমন ঘটনামুখ্য নয় তার গল্প, তেমনি প্রকরণক্লিষ্ট নয় ভাষাও।

আরও পড়ুন: লালবেজি ॥ শীলা বৃষ্টি

কামরুন নাহার শীলা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। বর্তমানে শিক্ষকতা করছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।

‘লালবেজি’ তার প্রথম গল্পগ্রন্থ। বইটি প্রকাশ করেছে বাতিঘর, প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। বইটির মূল্য ১৬০ টাকা। বইটি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার বাতিঘরের স্টল (১২০-১২১)সহ, বাতিঘরের ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিপণনকেন্দ্রে ও রকমারি.কম-এ।

মন্তব্য

চিন্তাসূত্রে প্রকাশিত কোনও লেখা পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।


কোন মন্তব্য নাই.

লেখাটি সম্পর্কে আপনার মন্তব্য লিখুন