বইমেলায় মজনু শাহ’র ‘বাল্মীকির কুটির’ | চিন্তাসূত্র
১৩ ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ | ২৫ ফেব্রুয়ারি, ২০১৮ | সকাল ৮:০৮

বইমেলায় মজনু শাহ’র ‘বাল্মীকির কুটির’

প্রকাশিত হলো মজনু শাহ’র কাব্যসংকলন ‘বাল্মীকির কুটির। প্রকাশক প্রকাশক চৈতন্য। স্টল নম্বর ৬০৪-৬০৫। মূল্য রাখা হয়েছে ২২৫ টাকা।

উল্লেখ্য, এই কাব্যসংকলনে মজনু শাহের ইতোপূর্বে প্রকাশিত ৬টি কাব্যগ্রন্থ ‘আনকা মেঘের জীবনী’(১৯৯৯), ‘লীলাচূর্ণ’(২০০৫), ‘মধু ও মশলার বনে’(২০০৬), ‘জেব্রামাস্টার’(২০১১), ‘ব্রহ্মাণ্ডের গোপন আয়না’(২০১৪), ও ‘আমি এক ড্রপআউট’ ঘোড়া(২০১৫) অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া রয়েছে নতুন কবিতাগ্রন্থ ‘বাল্মীকির কুটির’।

‘বাল্মীকির কুটির’-এর ভূমিকায় উল্লেখ করা হয়েছে, ‘কবিতার কাজ এমন নয় যে তা বাজিমাত করতে এসেছে, তার একটা অন্তশ্চারী যাতায়াত আছে, তা কোথাও নীরব তীক্ষ্ণ সংবেদী কোনো প্রান্তবাসী মনের সমর্থন খুঁজে ফিরছে মাত্র, আর এই জন্যে তার মধ্যে দিশেহারা হওয়ার কোনো ব্যগ্রতা নাই। অ্যাপেলেসের আঁকা মাদি ঘোড়ার ছবি দেখে বাস্তব জগতের একটা ঘোড়া সঙ্গমোদ্যত হয়েছিল, রসানুসন্ধানীর তরফে, কবিতা কখনো কখনো সেইরূপ যুক্তিহীন আকর্ষনীয় পথ পরিক্রমা করতে চায়। divine commands থেকে উৎসারিত হয় কবিতার পঙক্তিমালা, এইরূপ তত্ত্বে আমার সায় নাই তত, কেননা কবিতার তথাকথিত অ্যাঞ্জেলিয়মে আমি আস্থা রাখি না। পরিবর্তে, লৌকিক এক স্বরপ্রবাহকে আমি কবিতা ভাবি। ওই একই কারণে, শব্দপুঞ্জ নয় ঈগলের ক্রুদ্ধ চোখ, তা্রা আছে ডানা হয়ে। শিকারের নিষ্ঠুরতা নিশ্চয় আছে জগতে, আমি তবু প্রথম পক্ষপাত রাখি তার ধীর উড়ে চলায়। তার রাজসিক একাকীত্বের অদ্ভুত লীলাই আমার অভিপ্রায়।’

চিন্তাসূত্রে প্রকাশিত কোনও লেখা পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।


কোন মন্তব্য নাই.

লেখাটি সম্পর্কে আপনার মন্তব্য লিখুন