আসছে আবু হাসান শাহরিয়ারের ‘শিশিরে পা রাখো অসুখীরা’ | চিন্তাসূত্র
২ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৭ জুলাই, ২০১৮ | সন্ধ্যা ৭:১৪

আসছে আবু হাসান শাহরিয়ারের ‘শিশিরে পা রাখো অসুখীরা’

এবারের অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে কবি আবু হাসান শাহরিয়ারের কবিতার বই ‘শিশিরে পা রাখো অসুখীরা’। প্রকাশক নাগরী। প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ।

বাংলা কবিতার ইতিহাসে আবু হাসান শাহরিয়ার একটি স্বতন্ত্র অধ্যায়। সাংবাদিক হিসেবেও রয়েছে তার আলাদা পরিচয়। ছিলেন দৈনিক আমাদের সময়-এর সম্পাদক। এছাড়া দৈনিক মুক্তকণ্ঠ ও দৈনিক যুগান্তরসহ বিভিন্ন পত্রিকার যুগ্ম সম্পাদক, উপ-সম্পাদক, ফিচার সম্পাদক ও সাহিত্য সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। কবিতায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার।

এই পর্যন্ত প্রকাশিত বইগুলো হলো: কবিতা-অন্তহীন মায়াবী ভ্রমণ (১৯৮৬); অব্যর্থ আঙুল (১৯৯০); তোমার কাছে যাই না তবে যাব (১৯৯৬); একলব্যের পুনরুত্থান (১৯৯৯); নিরন্তরের ষষ্ঠীপদী (১৯৯৯); এ বছর পাখিবন্যা হবে (২০০০); ফিরে আসা হরপ্পার চাঁদ (২০০১); হাটে গেছে জড়বস্তুবাদ (২০০৩); শ্রেষ্ঠ কবিতা (২০০৩); সে থাকে বিস্তর মনে বিশদ পরানে (২০০৪); প্রেমের কবিতা (২০০৪); বালিকা আশ্রম (২০০৫); কিছু দৃশ্য অকারণে প্রিয় (২০১৬) ও অসময়ে নদী ডাকে (২০১৭)।  কিশোর কবিতা: পায়ে নূপুর (১৯৮৪); ভর দুপুরে অনেক দূরে (১৯৮৭); আয়রে আমার ছেলেবেলা (১৯৯৮)।  ছোটগল্প: আসমানী সাবান (১৯৮১)। প্রবন্ধ-গবেষণা: কালের কবিতা কালান্তরের কবিতা (২০০০); কবিতার প্রান্তকথা (২০০১); অর্ধসত্য (২০০৩); কবিতার বীজতলা (?), কবিতা অকবিতা অল্পকবিতা (২০০৪); সমাত্মজীবনী: মিডিয়া ও প্রতিমিডিয়া (২০০৪); কবিতার সঙ্গে কথোপকথন (২০০১)। আমরা একসঙ্গে হেঁটেছিলাম।  সমালোচনা: উদোরপি-পিণ্ডি (১৯৯০)। সম্পাদনা: প্রামাণ্য শামসুর রাহমান (১৯৮৪); জীবনানন্দ দাশের গ্রন্থিত-অগ্রন্থিত কবিতাসমগ্র (২০০৩); জীবনানন্দ দাশ: মূল্যায়ন ও পাঠোদ্ধার (২০০৩); রূপসী বাংলা (২০০৩); বনলতা সেন (২০০৪); জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা (২০০৬); জীবনানন্দ দাশের গ্রন্থিত-অগ্রন্থিত প্রেমের কবিতা (২০০৬)।

চিন্তাসূত্রে প্রকাশিত কোনও লেখা পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।


কোন মন্তব্য নাই.

লেখাটি সম্পর্কে আপনার মন্তব্য লিখুন