মোহাম্মদ রফিকসহ চার লেখক পেলেন জেমকন সাহিত্য পুরস্কার | চিন্তাসূত্র
৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ২০ অক্টোবর, ২০১৮ | ভোর ৫:৫৪

মোহাম্মদ রফিকসহ চার লেখক পেলেন জেমকন সাহিত্য পুরস্কার

ছবি: সংগৃহীত

মোহাম্মদ রফিকসহ চার সাহিত্যিক পেলেন জেমকন সাহিত্য পুরস্কার ২০১৭। বাকি তিন জন হলেন আশরাফ জুয়েল, মামুন অর রশিদ ও নুসরাত নুসিন। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ‘ঢাকা লিট ফেস্ট ২০১৭’-এর প্রথম দিন সন্ধ্যায় এ পুরস্কার ঘোষণা করেন জেমকন গ্রুপের পরিচালক ও সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে পুরস্কার দেওয়া হয়।

কবি মোহাম্মদ রফিককে তার ‘দুটি গাথাকাব্য’ কাব্যগ্রন্থের জন্য এ বছর পুরস্কৃত করা হয়। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেওয়া হয় ৮ লাখ টাকার চেক, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র, পরিয়ে দেওয়া হয় উত্তরীয়। এ বছর ‘তরুণ সাহিত্য পুরস্কার-২০১৭’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন যৌথভাবে আশরাফ জুয়েল ও মামুন অর রশিদ। তাদের প্রত্যেকেই পেয়েছেন ৫০ হাজার টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র। আর প্রথমবারের মতো জেমকন পুরস্কারে যুক্ত হওয়া ‘তরুণ কবিতা’ ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন তরুণ কবি নুসরাত নুসিন। ‘দীর্ঘ স্বরের অনুপ্রাস’ কাব্যগ্রন্থের পাণ্ডুলিপির জন্য তিনি পেয়েছেন ১ লাখ টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র।

জেমকন সাহিত্য পুরস্কারের জুরি ছিলেন অধ্যাপক সৈয়দ আকরম হোসেন, কথাশিল্পী সেলিনা হোসেন, নন্দনতাত্ত্বিক তপোধীর ভট্টাচার্য, কথাশিল্পী কিন্নর রায় ও কথাশিল্পী মইনুল আহসান সাবের। জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কারের জুরি ছিলেন কবি জহর সেন মজুমদার, কথাশিল্পী আকতার হোসেন, অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, কথাশিল্পী জাকির তালুকদার ও কথাশিল্পী বল্লরী ঘোষ। জেমকন তরুণ কবিতা পুরস্কারের জুরি ছিলেন কবি আসাদ মান্নান, কবি খালেদ হোসাইন, কবি কুমার চক্রবর্তী, কবি বিভাস রায় চৌধুরী ও কবি সেবন্তি ঘোষ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুরস্কার পর্ষদের সদস্য সচিব কবি শামিম রেজা।

চিন্তাসূত্রে প্রকাশিত কোনও লেখা পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।


কোন মন্তব্য নাই.

লেখাটি সম্পর্কে আপনার মন্তব্য লিখুন


webcams Etudiantes Live Jasmin Forester Theme