মোহাম্মদ রফিকসহ চার লেখক পেলেন জেমকন সাহিত্য পুরস্কার | চিন্তাসূত্র
১ পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ | ১৫ ডিসেম্বর, ২০১৭ | রাত ১২:৩৭

মোহাম্মদ রফিকসহ চার লেখক পেলেন জেমকন সাহিত্য পুরস্কার

ছবি: সংগৃহীত

মোহাম্মদ রফিকসহ চার সাহিত্যিক পেলেন জেমকন সাহিত্য পুরস্কার ২০১৭। বাকি তিন জন হলেন আশরাফ জুয়েল, মামুন অর রশিদ ও নুসরাত নুসিন। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ‘ঢাকা লিট ফেস্ট ২০১৭’-এর প্রথম দিন সন্ধ্যায় এ পুরস্কার ঘোষণা করেন জেমকন গ্রুপের পরিচালক ও সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে পুরস্কার দেওয়া হয়।

কবি মোহাম্মদ রফিককে তার ‘দুটি গাথাকাব্য’ কাব্যগ্রন্থের জন্য এ বছর পুরস্কৃত করা হয়। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেওয়া হয় ৮ লাখ টাকার চেক, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র, পরিয়ে দেওয়া হয় উত্তরীয়। এ বছর ‘তরুণ সাহিত্য পুরস্কার-২০১৭’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন যৌথভাবে আশরাফ জুয়েল ও মামুন অর রশিদ। তাদের প্রত্যেকেই পেয়েছেন ৫০ হাজার টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র। আর প্রথমবারের মতো জেমকন পুরস্কারে যুক্ত হওয়া ‘তরুণ কবিতা’ ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন তরুণ কবি নুসরাত নুসিন। ‘দীর্ঘ স্বরের অনুপ্রাস’ কাব্যগ্রন্থের পাণ্ডুলিপির জন্য তিনি পেয়েছেন ১ লাখ টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র।

জেমকন সাহিত্য পুরস্কারের জুরি ছিলেন অধ্যাপক সৈয়দ আকরম হোসেন, কথাশিল্পী সেলিনা হোসেন, নন্দনতাত্ত্বিক তপোধীর ভট্টাচার্য, কথাশিল্পী কিন্নর রায় ও কথাশিল্পী মইনুল আহসান সাবের। জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কারের জুরি ছিলেন কবি জহর সেন মজুমদার, কথাশিল্পী আকতার হোসেন, অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, কথাশিল্পী জাকির তালুকদার ও কথাশিল্পী বল্লরী ঘোষ। জেমকন তরুণ কবিতা পুরস্কারের জুরি ছিলেন কবি আসাদ মান্নান, কবি খালেদ হোসাইন, কবি কুমার চক্রবর্তী, কবি বিভাস রায় চৌধুরী ও কবি সেবন্তি ঘোষ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুরস্কার পর্ষদের সদস্য সচিব কবি শামিম রেজা।

চিন্তাসূত্রে প্রকাশিত কোনও লেখা পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।


কোন মন্তব্য নাই.

লেখাটি সম্পর্কে আপনার মন্তব্য লিখুন