৬ সেপ্টেম্বর সলীল চৌধুরীর প্রয়াণ দিবস | চিন্তাসূত্র
৮ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ | ২১ এপ্রিল, ২০১৯ | সন্ধ্যা ৭:২৮

৬ সেপ্টেম্বর সলীল চৌধুরীর প্রয়াণ দিবস

মুগ্ধ শ্রোতা
সলীল চৌধুরী (১৯.১১.১৯২৩—০৬.০৯.১৯৯৫)

সলীল চৌধুরী (১৯.১১.১৯২৩—০৬.০৯.১৯৯৫)

বাঙালি সংগীত পিপাসু মাত্রই জানেন, সলিল চৌধুরী আর গণসংগীত একে অন্যের পরিপূরক; সমার্থকও। গণসংগীতের এই কিংবদন্তিশিল্পীর জন্ম ১৯২৩ সালের ১৯ নভেম্বর—দক্ষিণ চব্বিশ পরগনার রাজপুর সোনারপুর অঞ্চলের গাজিপুরে। আর মৃত্যুবরণ করেছেন ১৯৯৫ সালের ৬ সেপ্টেম্বর। আজ সেই ৬ সেপ্টেম্বর। এই দিনেই বাংলা গণসংগীতের এই অবিনাশী কণ্ঠস্বর পৃথিবীকে চিরবিদায় জানিয়ে চলে গেলেন না ফেরার দেশে।

সলিল চৌধুরীর বাবা জ্ঞানেন্দ্রময় চৌধুরী। ছিলেন আসামের লতাবাড়ি চা বাগানের ডাক্তার। বাবার কাছেই সলিল চৌধুরীর সংগীত শিক্ষার হাতেখড়ি।

তিনি ছিলেন একাধারে সঙ্গীত পরিচালক, গীতিকার, সুরকার ও গল্পকার। মূলত বাংলা, হিন্দি, ও মালয়ালাম চলচ্চিত্রে সংগীত পরিচালনা করেছেন তিনি। তবে সব পরিচয় ছাপিয়ে গণসংগীতের স্রষ্টা হিসেবে খ্যাত তিনি।

 

তাঁর উল্লেখযোগ্য গানগুলোর কয়েকটি হলো—বিচারপতি’, ‘রানার’ও ‘অবাক পৃথিবী’। এখানে কয়েকটি গানের লিঙ্ক দেওয়া গেল: https://www.youtube.com/watch?v=DphlYrm2tTw  এবং  https://www.youtube.com/watch?v=y-fVAga9unk

Salilতাঁর সুরে গান করেছেন, হেমন্ত মুখোপাধ্যায়, শ্যামল মিত্র, মানবেন্দ্র মুখোপাধ্যায় ও প্রতিমা বন্দ্যোপাধ্যায়ের মতো বিখ্যাত শিল্পীরা।

সংগীত পরিচালক হিসেবে তিনি ৭৫টির বেশি হিন্দি চলচ্চিত্র, ৪০টির বেশি বাংলা চলচ্চিত্র, প্রায় ২৬টি মালয়ালাম চলচ্চিত্র, বেশ কিছু মারাঠী, তামিল, তেলেগু, কান্নাডা, গুজরাটি, ওড়িয়া ও অসামীয়া চলচ্চিত্রে কাজ করেছেন।

আজ এই মহান শিল্পীর প্রয়াণ দিবসে বিনম্র শ্রদ্ধা জানাই তাঁর স্মৃতির প্রতি।

মন্তব্য

চিন্তাসূত্রে প্রকাশিত কোনও লেখা পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।


কোন মন্তব্য নাই.

লেখাটি সম্পর্কে আপনার মন্তব্য লিখুন


webcams Etudiantes Live Jasmin Forester Theme